October 6, 2024, 6:38 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

আমদানি বাড়ছে

অর্থনৈতিক ডেস্কঃ
দেশের আমদানি বাড়ছে। আমদানি বাড়ার এ প্রবণতা বেশ আগেই শুরু হয়েছে। এখনো অব্যহতভাবে বাড়ছে আমদানি। আমদানি ব্যয় মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় বড় আকারে বাণিজ্য ঘাটতি তৈরি হয়েছে। চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম আট মাসে বাণিজ্য ঘাটতি বেড়ে দ্বিগুণ হয়ে গেছে। অপরদিকে বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যেও বড় ধরনের ঘাটতি তৈরি হয়েছে। এ সময়ে চলতি হিসাবে ঘাটতি দাঁড়িয়েছে ৬৩১ কোটি ৮০ লাখ ডলার।
অর্থনীতির গতিধারাতে সাধারণত আমদানি ব্যয় বাড়লে রপ্তানি আয়ও বাড়ে। কারণ বিদেশ থেকে যেসব কাঁচামাল আমদানি করা হয় তার একটি অংশ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে রপ্তানি হয়। অতীতে এমন হয়ে আসলেও এখন যেমনটা ঘটছে না। আর আমদানির নামে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে বিদেশে অর্থ পাচার হয়ে যাচ্ছে বলে আশঙ্কার আভাস দিচ্ছে আমদানি ও রপ্তানি আয়ের চিত্র। যেখানে আমদানি যদি প্রকৃত অর্থে বাড়ে সেক্ষেত্রে দেশের অর্থনীতির জন্য তা ভালো কিন্তু ওভার ইনভয়েসিং হলে তা দেশের অর্থনীতির জন্য নেতিবাচক প্রভাব পড়ার যথেষ্ট আশঙ্কা আছে।
হিসাবে দেখা গেছে, চলতি অর্থবছরের জুলাই- ফেব্রুয়ারি এ আট মাসে দেশে তিন হাজার ৫৮২ কোটি ডলারের পণ্য আমদানি হয়েছে। অপরদিকে এ সময়ে পণ্য রপ্তানি করে আয় হয়েছে দুই হাজার ৪০৮ কোটি ৯০ লাখ ডলার। সে হিসাবে পণ্য বাণিজ্য ঘাটতি বেড়ে হয়েছে এক হাজার ১৭৩ কোটি ২০ লাখ ডলার। যেখানে গত অর্থবছরে ছিল ৬০৮ কোটি ৯০ লাখ ডলার। শুধু পণ্য বাণিজ্য ঘাটতিই নয় এ সময়ে বেড়েছে সেবা বাণিজ্য ঘাটতিও। অর্থবছরের এ আট মাস শেষে মোট সেবা বাণিজ্য বেড়ে দাঁড়িয়েছে ২৯৫ কোটি ৬০ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে যা ২১১ কোটি ৭০ লাখ ডলার ছিল।
এদিকে লেনদেন ভারসাম্যের ওপর বাংলাদেশ ব্যাংকের মাসিক প্রতিবেদনের তথ্য মতে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে পণ্যবাণিজ্যে ঘাটতি দাঁড়িয়েছে ৬৩১ কোটি ৮০ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় সাত গুণ। আর এটি পুরো অর্থবছরের চেয়ে সাড়ে চার গুণেরও বেশি। ২০১৬-১৭ অর্থবছরে চলতি হিসাবের ঘাটতি ছিল ১৪৮ কোটি ডলার। তার আগের অর্থবছরে লেনদেন ভারসাম্য ৪২৬ কোটি ২০ লাখ ডলার উদ্বৃত্ত ছিল।
দেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উত্স রেমিট্যান্স। কিন্তু গত অর্থবছর জুড়েই দেশে রেমিট্যান্স প্রবাহ নিম্নমুখী ধারায় ছিল। সম্প্রতি রেমিট্যান্স ইতিবাচক ধারায় ফিরলেও তা এখনো আশাব্যঞ্জক পর্যায়ে যায়নি। আবার আমদানিজনিত চাপে দেশের ভেতরে বেড়েছে ডলারের চাহিদা। ফলে চাহিদার তুলনায় ডলারের যোগান কমে গেছে। এ কারণে ডলারের বিপরীতে টাকার দরপতন ঘটছে।
রপ্তানি ও আমদানির ধারা বিশ্লেষণে দেখা যাচ্ছে এ দুটির মধ্যে অনেক ক্ষেত্রেই সামঞ্জস্য হচ্ছে না। এ অসামঞ্জস্য দূর করতে রপ্তানির ক্ষেত্রে আন্ডার ইনভয়েসিং এবং আমদানির ক্ষেত্রে যেন ওভার ইনভয়েসিং না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি বাড়ানোর বিকল্প নেই।
প্রাইভেট ডিটেকটিভ/২২এপ্রিল২০১৮/ইকবাল
Share Button

     এ জাতীয় আরো খবর